Latest News
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ২রা আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল মারা গেছেন, নলছিটিতে শোক

সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল মারা গেছেন, নলছিটিতে শোক

স্টাফ রিপোর্টার : কণ্ঠশিল্পী ও নির্মাতা হাসান আবিদুর রেজা জুয়েল আর নেই। আজ সকাল ১১.৫৩ মিনিটে ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছে জুয়েলের পারিবারিক সূত্র।

২০১১ সালে জুয়েলের লিভার ক্যানসার ধরা পড়ে। এরপর ফুসফুস এবং হাড়েও সেটি ক্রমশ সংক্রমিত হয়। মাঝে এক যুগেরও বেশি সময় ধরে এই শিল্পী ক্যানসারের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে গেছেন দেশ ও বিদেশের চিকিৎসা সহযোগিতায়। অবশেষে চলতি বছরের ২৩ জুলাই রাত থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। মাঝে ২৫ জুলাই খানিক উন্নতির খবর পাওয়া গেলেও ৩০ জুলাই সকালে ক্যানসারের কাছে হার মানলেন এই শিল্পী।

৯০ দশকের জমজমাট অডিও ইন্ডাস্ট্রির অন্যতম চমক হিসেবে ধরা দিয়েছেন হাসান আবিদুর রেজা জুয়েল। আইয়ুব বাচ্চুর সুরে প্রথম অ্যালবাম ‘কুয়াশা প্রহর’ প্রকাশ হয় ১৯৯৩ সালে। প্রথম অ্যালবামেই বাজিমাত করেন জুয়েল। এরপর একে একে প্রকাশিত হয় ‘এক বিকেলে’ (১৯৯৪), ‘আমার আছে অন্ধকার’ (১৯৯৫), ‘একটা মানুষ’ (১৯৯৬), ‘দেখা হবে না’ (১৯৯৭), ‘বেশি কিছু নয়’ (১৯৯৮), ‘বেদনা শুধুই বেদনা’ (১৯৯৯), ‘ফিরতি পথে’ (২০০৩), ‘দরজা খোলা বাড়ি’ (২০০৯) এবং ‘এমন কেন হলো’ (২০১৭)। এছাড়াও বেশ কিছু সিঙ্গেল ও মিশ্র অ্যালবামে গেয়েছেন জুয়েল।

সংগীতশিল্পী হিসেবে তিনি সর্বাধিক পরিচিত হলেও তার আরও একটি বড় পরিচয় টেলিভিশন অনুষ্ঠান ও তথ্যচিত্র নির্মাতা হিসেবে। পাশাপাশি সঞ্চালনাও করেছেন অনেক অনুষ্ঠানে।’

জুয়েলের মৃত্যুতে নলছিটি-ঝালকাঠির বন্ধু মহলে শোক

বাংলাদেশের বিশিষ্ট সঙ্গীত শিল্পী,নির্মতা , সঞ্চালক হাসান আবিদুর রেজা জুয়েল’র মৃত্যুতে নলছিটি-ঝালকাঠি বন্ধুমহল সহ সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

নলছিটি মার্চেন্টস মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক ছাত্র হাসান আবিদুর রেজা জুয়েল স্কুল জীবনে সঙ্গীত, রেডক্রস,স্কাউট এর সক্রিয সদস্য ছিলো। ছোটবেলা থেকেই সঙ্গীতের প্রতি ছিলো তার প্রগাঢ় অনুরাগ। নলছিটিতে জন্ম না হলেও নলছিটি-ঝালকাঠির সাংস্কৃতিক অঙ্গনে জুয়েল ছিলো একটি আলোকিত নাম। জুয়েল এর স্মৃতিচারণ করতে গিয়ে ঝালকাঠির বিশিষ্ট আইনজীবী নাসির উদ্দিন কবির বলেন সঙ্গীত শিল্পী ও যুব রেড ক্রিসেন্ট”র সদস্য হিসেবে একসাথে কাজ করেছি। ছোটবেলা থেকেই জুয়েল ছিলো অসাধারণ প্রতিভার অধিকারী। নিজের যোগ্যতায় জুয়েল বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের আলোচিত একটি নাম। ওর মৃত্যুতে সাংস্কৃতিক ক্ষেত্রে অপুরনীয় ক্ষতি হলো। আমি তার আত্মার চির শান্তি কামনা করছি। আরেক বন্ধু মিলন কান্তি দাস বলেন নলছিটির আলোবাতাসে অনেকটা সময় একসাথে কাটিয়েছি। ওর সাথে ছিলো হৃদয়ের সম্পর্ক। ছোট জুয়েল যখন প্রতিষ্ঠিত হয় তখন এসেছিলো নলছিটির মানুষদের গান শোনাতে। গত ডিসেম্বর মাসে নলছিটি আসার কথা বলেছিলো কিন্তু আমি নলছিটি না থাকায় আসেনি। কথা ছিলো এই শীতে আসবে কিন্ত আর আসবে না আমাদের মাঝে। ওকে হারানোয় কতোটা কষ্ট পেয়েছি তা ভাষায় বোঝাতে পারবো না। প্রার্থনা করবো ও যেন ঈশ্বরের কাছে ভালো থাকে। আরেক বন্ধু অ্যাডভোকেট সুভাষ দত্ত বলেন অনেক স্মৃতি ওর সাথে। কিছুদিন আগেও দেখতে গিয়েছিলাম। এতো তাড়াতাড়ি চলে যাবে কখনও ভাবতে পারিনি। ওর আত্মার শান্তির জন্য প্রার্থনা করছি।

নলছিটির এক সময়ের বিশিষ্ট তবলাবাক অবসরপ্রাপ্ত ব্যাংকার বাসুদেব নন্দী বলেন ওর সাথে অনেক তবলা বাজিয়েছি। জুয়েল’র মৃত্যুতে তিনি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

ছোটবেলার বন্ধু হ্যাপি বলেন ওকে হারিয়ে আমরা একজন আপনজনকে হারিয়েছি। আল্লা যেন বন্ধুকে বেহেস্তের সর্বোচ্চ আসন দান করেন।

উল্লেখ্য জুয়েল ২০১১ সাল থেকে লিভার ক্যান্সারে ভুগছিলেন। দেশে-বিদেশে তার নিয়মিত চিকিৎসা চলছিলো। গত ২৩ জুলাই হঠাত অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকার একটি বেসরকারী হসপিটালে ভর্তি করা হয়। সেখানে ডাক্তার অবস্থায় ৩০ জুলাই মঙ্গলবার দুপুরের তার মৃত্যু হয়।

জুয়েল দীর্ঘদিন বাংলাদেশ প্রতিষ্ঠিত টিভি চ্যানেল আই এর সাথে যুক্ত ছিলেন। তার মৃত্যুতে চ্যানেল আই পরিবার শোকবই খুলেছে। এবং সন্ধ্যা ৬টায় চ্যানেল আই এ তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

 

জনতার কণ্ঠ 24 সংবাদ

নলছিটিতে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নানা আয়োজনের মধ্য দিয়ে ঝালকাঠির নলছিটিতে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক …