Latest News
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ ।। ৬ই কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে নারীদের স্যানিটেরি ন্যাপকিন দিল দুরন্ত ফাউন্ডেশন

ঝালকাঠিতে নারীদের স্যানিটেরি ন্যাপকিন দিল দুরন্ত ফাউন্ডেশন

স্টাফ রিপোর্টার :
বিশ্ব মাসিক স্বাস্থ্য ও নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত পরিবারের কিশরীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে আজ বৃহস্পতিবার (২৭ মে) ঝালকাঠিতে শতাধিক নারী ও কিশরীদের মাঝে স্যানিটেরি ন্যাপকিন বিতরণ করেছে দুরন্ত ফাউন্ডেশনের CoP26 উইনিং প্রজেক্ট হেলথ কেয়ার ফর ক্লাইমেট রিফিউজি।
সদর উপজেলার আবাসন ও শ্মশান ঘাট এলাকার শতাধিক নারী ও কিশোরীরা স্যানিটারি ন্যাপকিন পেয়ে খুশি। বিভিন্ন বয়সী এসব কিশোরীরা স্থানীয় বিভিন্ন বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষার্থী।
আয়োজকেরা জানান, প্রতি মাসেই আমরা চেষ্টা করবো তাদের হাতে এসব স্যানিটারি ন্যাপকিন তুলে দিতে ।
এসময় দুরন্ত ফাউন্ডেশনের নারী সদস্য মিম আক্তার বলেন, প্রতিবছর প্রায় ১২ হাজার নারী জরায়ু ক্যান্সারের মতন রোগে আক্রান্ত হয়, যেখানে প্রায় ৫০ শতাংশের অধিক নারীরাই মৃত্যুবরণ করে। চিকিৎসকদের মতে, জরায়ু ক্যান্সারের অন্যতম কারণ মাসিককালীন অপরিচ্ছন্নতা কিংবা অবহেলা। তাই মাসিক চলাকালীন সময়ে নারীদের স্যানিটেরি ন্যাপকিন ব্যাবহার সম্পর্কে উৎসাহিত করতে হবে এবং মাসিক চলাকালীন সময়ে পরিস্কার পরিচ্ছন্নতা ও নারী স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে। তিনি আরো বলেন, যদি সবসময় সবার পক্ষে স্যানিটেরি ন্যাপকিন ব্যাবস্থা করা সম্ভবও না হয় অন্তত যেন পরিস্কার কাপড় ব্যবহার করে যাতে করে স্বাস্থ্যঝুঁকি কিছুটা হলেও হ্রাস করা যায়।
দুরন্ত ফাউন্ডেশনের অপর এক নারী সদস্য বিথী সর্মা বনিক বলেন, গ্রামাঞ্চলে কিশোরী ও নারীদের প্রজনন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতনতা বেশ কম। তাই আমরা স্যানিটারি ন্যাপকিন বিতরণ ও হেলথ ক্যাম্প পরিচালনার মধ্যে দিয়ে এই সচেতনতা বাড়াতে চাই। করোনা ও বন্যা পরিস্থিতি মাথায় রেখে সকল সদস্যের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে সল্প পরিসরে আমরা আমাদের কর্মসূচি বাস্তবায়ন করার চেষ্টা করছি। আমরা চেষ্টা করব আমাদের ধারাবাহিকতা বজায় রাখতে এবং ভবিষ্যতে আরো বড় পরিসরে কাজ করে যেতে।
এ সময় উপস্থিত ছিলেন দুরন্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক তাসিন মৃধা অনিক ও ঝালকাঠি জেলা ইউনিটের সভাপতি মো. শরিফুল ইসলামসহ সদস্যরা।

জনতার কণ্ঠ 24 সংবাদ

নলছিটির পূর্ব মালিপুর বাইতুস সালাম জামে মসজিদের কমিটি গঠন

স্টাফ রিপোর্টার : ঝালকাঠির নলছিটি পৌর এলাকার পূর্ব মালিপুর বাইতুস সালাম জামে মসজিদের নতুন কমিটি …